Bartaman Patrika
বিদেশ
 

চীন সীমান্তে এবার পাল্টা নজরদারি
চৌকি তৈরির কাজ শুরু করল নেপাল 

পিথোরাগড়: বেশ কয়েকদিন ধরেই অভিযোগ উঠছিল নেপালের কারনালি প্রদেশের হুমলা জেলায় জমি দখল করছে চীন। ওই এলাকায় লালফৌজ নেপালের জমিতে ঢুকে অন্ততপক্ষে ন’টি পরিকাঠামো তৈরি করেছে। 
বিশদ
ট্রাম্প-প্রেম অতীত, ইন্দো-মার্কিনিদের
কাছে ‘ফার্স্ট চয়েস’ ডেমোক্র্যাট বিডেনই

ভোটের দিন এগচ্ছে। আর জনপ্রিয়তায় ভাটা পড়ছে ট্রাম্পের। বিদায়ী প্রেসিডেন্টের বদলে জো বিডেনের দিকে ঝুঁকছেন ইন্দো-আমেরিকানরা। সাম্প্রতিক সমীক্ষার হিসেব অন্তত এমন ইঙ্গিতই দিচ্ছে। দেখা গিয়েছে, ৭২ শতাংশ ইন্দো-আমেরিকান ডেমোক্র্যাট প্রার্থীকে ভোট দেওয়ার কথা জানিয়েছেন। তুলনায় অনেকটাই পিছিয়ে রিপাবলিকান ট্রাম্প। মাত্র ২২ শতাংশ জনসমর্থন রয়েছে তাঁর পক্ষে। 
বিশদ

15th  October, 2020
আর্থিক বৃদ্ধিতে ভারতকে পিছনে ফেলবে
বাংলাদেশ, অশনিসঙ্কেত আইএমএফের

করোনার ধাক্কায় ক্রমশ দূরে সরছে ‘আচ্ছে দিন’। অর্থনীতি আগেই টলমল। এবার আরও খারাপ খবর শোনাল আইএমএফ। চলতি অর্থবর্ষে মাথাপিছু জিডিপিতে বাংলাদেশও পিছনে ফেলতে পারে ভারতকে। মঙ্গলবারই ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’-এর রিপোর্ট প্রকাশ করেছে আইএমএফ। তাদের পূর্বাভাস অনুযায়ী ২০২০-’২১ অর্থবর্ষে দেশের জিডিপি সঙ্কোচন হবে ১০.৩ শতাংশ।   বিশদ

15th  October, 2020
স্মৃতি উস্কে শীতেই বাজারে আসছে
যুবরানি ডায়ানার সেই লাল জাম্পার

টকটকে লাল জাম্পার। সহজ বাংলায় গলাবন্ধ সোয়েটার। লালের উপর ছোট ছোট সাদা ভেড়ার প্রিন্ট। দেখতে বেশ ছিমছাম। কিন্তু, এর মাহাত্ম্য অন্য জায়গায়। যুবরানি ডায়ানার জনপ্রিয় কিছু ‘স্টাইল স্টেটমেন্টে’র তালিকায় এই জাম্পারের স্থান শীর্ষে। ছোট করে ছাঁটা ঝাঁকড়া চুল। মায়াবী চোখের চাহনি। বুদ্ধিদীপ্ত ঝরঝরে হাসি। লাল সোয়েটারের ডায়ানার চেহারার স্মৃতি আজও টাটকা।
বিশদ

15th  October, 2020
দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঘাতক বোমা
‘টল বয়’ বিস্ফোরণ পোল্যান্ডে

ওয়ারশ: দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত বিশাল আকৃতির বোমা নিষ্ক্রিয় করল পোল্যান্ড সরকার। প্রায় পাঁচ টনের এই বোমাটি বিস্ফোরণ ঘটিয়ে নষ্ট করারও ঝুঁকি ছিল মারাত্মক। কিন্তু পোল্যান্ডের নিরাপত্তা বাহিনী সাফল্যের সঙ্গে বাল্টিক সাগরে জলের নীচে বোমাটি বিস্ফোরণ ঘটায়।  
বিশদ

15th  October, 2020
মেল-ইন-ব্যালটে কারচুপির আতঙ্কে
ময়দানে ‘আর্মি অব ট্রাম্প’

চোখ দুটো সার্চলাইটের মতো অনবরত ঘুরছে। তীক্ষ্ণ দৃষ্টি এড়িয়ে যাওয়ার জো নেই। হাতে মোবাইল। ক্যামেরার ‘ক্লিক’ বাটনে আলতো করে রাখা আঙুল। দরকার পড়লেই ছবি, ভিডিও। নিমেষে। পেনসিলভেনিয়া, ফ্লোরিডা, উইসকনসিনের মতো একাধিক গুরুত্বপূর্ণ ‘ব্যাটেলগ্রাউন্ড’ স্টেটে কাজে নেমে পড়েছে ‘আর্মি অব ট্রাম্প’। লক্ষ্য একটাই—মেল-ইন-ব্যালটে কারচুপি রোখা।
বিশদ

14th  October, 2020
অসুস্থ স্বেচ্ছাসেবক, ভ্যাকসিনের ট্রায়াল
স্থগিত রাখল জনসন অ্যান্ড জনসন

ওয়াশিংটন: করোনার টিকার সন্ধানে হন্যে হয়ে পড়েছে গোটা বিশ্ব। এই অবস্থায় ফের দুঃসংবাদ। আমেরিকায় এক স্বেচ্ছাসেবক ‘অজানা রোগ’-এ অসুস্থ হয়ে পড়ায় তাদের টিকার ক্লিনিক্যাল ট্রায়াল আপাতত বন্ধ রাখার কথা ঘোষণা করল জনসন অ্যান্ড জনসন। 
বিশদ

14th  October, 2020
মেল-ইন-ব্যালটে পিছিয়ে রিপাবলিকানরা
৯০ লক্ষ ভোটের বড় অংশই ডেমোক্র্যাট 

মার্কিন নির্বাচনে নতুন রেকর্ড। ৩০টি প্রদেশ থেকে ইতিমধ্যে জমা পড়েছে ৯০ লক্ষেরও বেশি ব্যালট। এত দ্রুত এত বেশি সংখ্যক ভোট আগের কোনও নির্বাচনে পড়েনি। কমিশনের আধিকারিকরা জানিয়েছেন, জমা পড়া মেল-ইন-ব্যালটের বড় অংশই এসেছে নথিভূক্ত ডেমোক্র্যাটদের থেকে। যা রিপাবলিকানদের পাঠানো ব্যালটের প্রায় দ্বিগুণ। আগামী ৩ নভেম্বর ভোট। মেল-ইন-ব্যালটে ভোটগ্রহণ শুরু হয়েছে। প্রতিবারের মতোই।
বিশদ

13th  October, 2020
বিশ্বে সবচেয়ে বেশি ট্রোলড হওয়ায় মনের
উপর প্রভাব পড়েছিল: মেগান মার্কেল 

২০১৯ সালে গোটা বিশ্বে সবচেয়ে বেশি ট্রোলড হয়েছেন মেগান মার্কেল। ব্রিটেনের যুবরাজ হ্যারির স্ত্রী তথা অভিনেত্রী মেগান নিজেই একথা স্বীকার করেছেন। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে রেকর্ড করা এক বক্তব্যে তিনি বলেন, লাগাতার ট্রোলড হওয়ার ঘটনায় তাঁর আবেগ ও মানসিক স্বাস্থ্যের উপর ব্যাপক প্রভাব পড়ে। মানসিক স্বাস্থ্য সম্পর্কিত সচেতনতামূলক এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মেগান।
বিশদ

13th  October, 2020
অর্থনীতিতে নোবেল জয় ২ মার্কিন গবেষকের 

স্টকহোম: বাণিজ্যিক নিলামের তত্ত্বকে নয়া দিশা দেখিয়েছেন তাঁরা। নিলামের এই নতুন পন্থা মসৃণ করেছে একাধিক পণ্য ও পরিষেবা বিক্রয়ের পথও। চিরাচরিত পদ্ধতিতে যেগুলিকে বিক্রি করা এতকাল ছিল খুবই কঠিন কাজ। সোমবার দুই মার্কিন অর্থনীতিবিদের ওই সংক্রান্ত গবেষণাকেই স্বীকৃতি দিল নোবেল কমিটি।  
বিশদ

13th  October, 2020
কমছে ট্রাম্প-প্রীতি, বিডেনেই
আস্থা বয়স্ক ভোটারদের 

করোনা ভাইরাসের সংক্রমণের শিকার শুধু প্রবীণরাই। যাদের হার্টের বা অন্য সমস্যা রয়েছে। স্কুল খোলার জন্য এমনই যুক্তি দেখিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। আর সেখানেই হোঁচট খেয়েছে বিদায়ী মার্কিন প্রেসিডেন্টের ‘গ্রেট আমেরিকা’ অপারেশন। যার প্রধান লক্ষ্য—প্রবীণ ভোটারদের নিজের পক্ষে রাখা। ২০১৬ সালের মতোই। কিন্তু সমীক্ষায় উঠে এসেছে অন্য ছবি।  
বিশদ

12th  October, 2020
একদিনের জন্য রাষ্ট্রদূতের চেয়ারে
বসলেন দিল্লির কিশোরী চৈতন্যা

একদিনের রাষ্ট্রদূত। সকালে ব্রিটিশ দূতাবাসের শীর্ষ অধিকর্তাদের সঙ্গে বৈঠক। দুপুরে মহিলা পুলিস আধিকারিকদের সঙ্গে আলোচনা। বেলা গড়াতে সাংবাদিকদের মুখোমুখি প্রশ্নোত্তর পর্ব। গত বুধবার দিনটা এমনই কর্মব্যস্ততার মধ্যে কাটালেন সদ্য স্কুলের গণ্ডি পেরনো চৈতন্যা বেঙ্কটেশ্বরম। ২১৪ জন প্রতিযোগীকে পিছনে ফেলে একদিনের জন্য ব্রিটিশ রাষ্ট্রদূতের চেয়ারে বসার সম্মান অর্জন করেন দিল্লিনিবাসী এই কিশোরী।
বিশদ

12th  October, 2020
জো বিডেন প্রেসিডেন্ট হলে গ্রিনকার্ড সমস্যা
মিটবে, দাবি ভারতীয় বংশোদ্ভূত এমপিদের 

ওয়াশিংটন: মার্কিন মুলুকে প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে ভারতীয় বংশোদ্ভূতদের ভোট। তাই নির্বাচনের আগে ফের আলোচনায় উঠে এল এইচ-১ ভিসা এবং গ্রিনকার্ড প্রসঙ্গ।  
বিশদ

12th  October, 2020
আমেরিকার সঙ্গে লবি করতে বিশেষজ্ঞ
সংস্থাকে ভাড়া করল পাকিস্তান সরকার 

ইসলামাবাদ: এফএটিএফের ধূসর তালিকা থেকে যেনতেন প্রকারে বেরিয়ে আসতে মরিয়া ইমরান খানের সরকার। আর এজন্য আমেরিকার সঙ্গে মধ্যস্থতা করতে মার্কিন বিশেষজ্ঞ সংস্থা ভাড়া করল ইসলামাবাদ। ওই সংস্থা ট্রাম্প প্রশাসনের সঙ্গে লবি করে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) আসন্ন প্যারিস সম্মেলনে পাকিস্তানের পক্ষে সুবিধা আদায়ের চেষ্টা শুরু করে দিয়েছে। 
বিশদ

12th  October, 2020
বাস-ট্রেনের সংঘর্ষ, থাইল্যান্ডে মৃত ১৮
 

ব্যাঙ্কক: থাইল্যান্ডে বাস-ট্রেনের সংঘর্ষে মৃত্যু হল ১৮ জনের। রবিবার সকালে মর্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটেছে রাজধানী ব্যাঙ্কক থেকে ৫০ কিলোমিটার পূর্বে সামুত পারাকান প্রদেশে। দুর্ঘটনায় জখম হয়েছেন আরও ৪০ জন।  
বিশদ

12th  October, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার প্রাথমিক শিক্ষকদের এরিয়ারের বিল আটকে প্রায় এক বছর ধরে। যার পরিমাণ প্রায় ২ কোটি টাকা। জেলা শিক্ষাদপ্তরের তরফে অবশ্য জানানো হয়েছে, বকেয়া এরিয়ারের এস্টিমেট পাঠানো হয়েছে বিকাশ ভবনে।   ...

দেশের সবক’টি শোরুমে সোনার দাম একটাই রাখা হবে, ঘোষণা করল মালাবার গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। তাদের বক্তব্য, বিভিন্ন রাজ্যে সোনার দাম বিভিন্ন রকম নেওয়া হয়। অথচ স্বর্ণ ব্যবসায়ীরা ব্যাঙ্কের থেকে একটি নির্দিষ্ট ও স্বচ্ছ দামে সোনা কেনেন। ...

খুচরো বাজারে আলুর চড়া দাম অনেক দিন ধরে চলছে। পুজো শেষ হওয়ার পরেও অধিকাংশ বাজারে ৩৪-৩৫ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। ব্যবসায়ীদের অতিরিক্ত মুনাফাবাজির ...

শুক্রবার ভোরে পাঁচ দুষ্কৃতীকে গ্রেপ্তার করল সোনারপুর থানার পুলিস। সুভাষগ্রাম রেলগেটের কাছ থেকে তাদের ধরা হয়। তদন্তে পুলিস জানতে পেরেছে, দুষ্কৃতীরা এলাকায় চুরি করার উদ্দেশ্যে জড়ো হয়েছিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মিতব্যয়িতা দিবস
১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের জন্ম
১৮৭৫- লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেলের জন্ম
১৮৮৩: ধর্মীয় গুরু স্বামী দয়ানন্দ সরস্বতীর জন্ম
১৯৬৬- পানামা খাল অতিক্রম করেন বিশিষ্ট সাঁতারু মিহির সেন
১৯৭৫- সংগীতশিল্পী শচীন দেব বর্মনের মৃত্যু
১৯৮৪- আততায়ীর গুলিতে খুন হলেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী
২০০০- নতুন রাজ্য হল ছত্তিশগড়
২০০৮- দাবায় বিশ্ব চ্যাম্পিয়ন হলেন বিশ্বনাথন আনন্দ  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৪ টাকা ৭৪.৯৫ টাকা
পাউন্ড ৯৪.৭০ টাকা ৯৮.০৩ টাকা
ইউরো ৮৫.৫৪ টাকা ৮৮.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
30th  October, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৪৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
30th  October, 2020

দিন পঞ্জিকা

১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা ৩৬/২৭ রাত্রি ৮/১৯। অশ্বিনী নক্ষত্র ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫৮। সূর্যোদয় ৫/৪৪/২০, সূর্যাস্ত ৪/৫৬/১৮। অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে পুনঃ ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৭ গতে ২/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৯ গতে ৩/১০ মধ্যে। বারবেলা ৭/৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৪/৯ গতে উদয়াবধি।
প্রাচীন পঞ্জিকা: ১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা রাত্রি ৭/২৮। অশ্বিনী নক্ষত্র রাত্রি ৬/১৬। সূর্যোদয় ৫/৪৫, সূর্যাস্ত ৪/৫৭। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২২ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৯ গতে ২/২৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২৩ গতে ৩/১৫ মধ্যে। কালবেলা ৭/৯ মধ্যে ও ১২/৪৫ গতে ২/৯ মধ্যে ও ৩/৩৩ গতে ৪/৫৭ মধ্যে। কালরাত্রি ৬/৩৩ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪৬ মধ্যে।
১৩ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে?  
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝেশুনে বিনিয়োগ করলে শুভ ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মিতব্যয়িতা দিবস১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের ...বিশদ

04:28:18 PM

 আইপিএল: বেঙ্গালুরুকে ৫ উইকেটে হারাল হায়দরাবাদ

10:58:29 PM

আইপিএল: হায়দরাবাদ ৬৪/২ (৮ ওভার)

10:11:15 PM

 আইপিএল: হায়দরাবাদকে ১২১ রানের টার্গেট দিল বেঙ্গালুরু

09:35:00 PM

 আইপিএল: আরসিবি ৭১/৩ (১১ ওভার)

08:25:27 PM